Skip to content

Class 11 1st Sem Philosophy – Dorsoner Swarup o Sakhashamuho – দর্শনের স্বরুপ ও শাখাসমূহ

  • by

Report a question

You cannot submit an empty report. Please add some details.
/40

You Have 40 minutes To Complete The Test / Quiz


Class 11 – 1st Sem – Philosophy – দর্শনের স্বরুপ ও শাখাসমূহ

Its Mandatory To Fill For Get Certificate After Complete Exam.

1 / 40

1) দর্শনশাস্ত্রের আদি পুরুষ কে ?

2 / 40

2) “নীতিশাস্ত্র হল একটি বিজ্ঞান বা মানুষের অন্তর্নিহিত আদর্শের সাধারণ অলোচনা।” – বলেছেন –

3 / 40

3) ৪০। দর্শনের একজন শিক্ষক তার ছাত্রদের বলছেন, দার্শনিকরা শুধুমাত্র দৃশ্যমান জগৎ নিয়েই নয় অতীন্দ্রিয় জগৎ নিয়েও আলোচনা করেন। অতীন্দ্রিয় জগতের আলোচ্য বিষয় হল- ঈশ্বর, আত্মা, দেশ, কাল প্রভৃতির স্বরূপ নির্ধারণ করা।

(a) এক্ষেত্রে শিক্ষক দর্শনের কোন্ শাখার কথা নিয়ে আলোচনা করেছেন ?

4 / 40

4) যুক্তিবিদ্যার আলোচ্য বিষয় হল –

5 / 40

5) কোন্‌ দার্শনিকের মতে, “বিস্ময়ই দর্শনের জনক।”-

6 / 40

6) ‘Ethos’ থেকে উদ্ভূত হয়েছে ………………….. শব্দটি ।

7 / 40

7) নীতিবিদ্যা মানুষের কোন্ ধরনের আচরণের নৈতিক বিচার করে ?

8 / 40

8) ‘অধিবিদ্যা সম্ভব নয়।’ এ কথা বলেন –

9 / 40

9) এক পথচারী নিজের প্রাণ বাঁচানোর জন্য একটি পাগল কুকুরকে হত্যা করল। কোনো কোনো ব্যক্তির মতে উক্ত ঘটনাটিতে ওই ব্যক্তির নিজের প্রাণ বাঁচানো উদ্দেশ্য ছিল তাই তা নৈতিক কাজ আবার কিছু ব্যক্তির মতে হত্যা হল পাপ কর্ম তাই তা অনৈতিক কাজ।

(a) এই নৈতিকতা ও অনৈতিকতা নিয়ে দর্শনের কোন্ শাখায় আলোচনা করা হয় ?

10 / 40

10) দর্শন ও বিজ্ঞানের পার্থক্য হল –

11 / 40

11) “দর্শনের লক্ষ্য হল উপলব্ধি, সত্যের আবিষ্কার, বিচার বুদ্ধির পরিতৃপ্তি।” উক্তিটি কার ?

12 / 40

12) ‘Introduction to Ethics’ গ্রন্থটি কার লেখা –

13 / 40

13) ‘Theatetus’ নামক গ্রন্থটি কার লেখা ?

14 / 40

14) দার্শনিক ………………-এর মতে, ‘দর্শন হল ভাষার সমালোচনা।’

15 / 40

15) “দর্শন হল বস্তুর স্বরূপের জ্ঞান।” বলেছেন –

16 / 40

16) “সংশয় থেকেই দর্শনের উৎপত্তি।” – উক্তিতি কার ?

17 / 40

17) দর্শন সম্পর্কে অ্যারিস্টট্ল বলেছেন……………………

18 / 40

18) আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক হলেন

19 / 40

19) ‘Metaphysics’ শব্দটির বাংলা প্রতিশব্দ হল –

20 / 40

20) দর্শনের যে শাখা যুক্তির বৈধতা, অবৈধতা ইত্যাদি নিয়ে আলোচনা করে তার নাম –

21 / 40

21) ন্যায়পরায়ণতার উপর প্রতিষ্ঠিত রাষ্ট্রই হল আদর্শ রাষ্ট্র।” এই উক্তি যে গ্রন্থে বর্ণিত রয়েছে তা হল……………।

22 / 40

22) (a) নীতিবিদ্যা হল এমন এক শাস্ত্র যা মানুষের আচরণের ঔচিত্য বা মঙ্গলের কথা আলোচনা করে।

(b) নীতিবিদ্যা মানুষের ঐচ্ছিক ক্রিয়া নিয়ে আলোচনা করে।

(c) অনৈচ্ছিক ক্রিয়াও নীতিবিদ্যার আলোচ্য বিষয়।

(d) ম্যাকেঞ্জির মতে, নীতিবিদ্যা হল এমন এক শাস্ত্র, যা মানুষের আচরণের ঔচিত্য বা মঙ্গলের কথা আলোচনা করে।

সংকেত:

(a)  (b)  (c)  (D)                               (a)  (b)  (c)  (D)

23 / 40

23) হেতুবাক্য থেকে সিদ্ধান্ত অনিবার্যভাবে নিঃসৃত হয় না কোন্‌ যুক্তিতে ?

24 / 40

24) বিবৃত্তি (A) : জ্ঞানবিদ্যা দর্শনের এক অপরিহার্য শাখা।

বিবৃতি (B): জ্ঞানবিদ্যার আলোচনা ছাড়া দর্শনের আলোচনা অসম্পূর্ণ।

সংকেত:

25 / 40

25) ‘Philosophy’ কথাটির উদ্ভাবক হলেন –

26 / 40

26) জগৎ এবং জীবনকে ব্যাখ্যা করে –

27 / 40

27) ‘Wisdom’ শব্দটি হল……………… শব্দটির ইংরেজি প্রতিশব্দ ।

28 / 40

28) “দর্শন হল সামগ্রিকভাবে ঐক্যবদ্ধ জ্ঞান।” – কথাটি বলেছেন –

29 / 40

29) বিবৃতি (A) : রাষ্ট্রদর্শনের আলোচনা হল নির্দেশমূলক আলোচনা।

কারণ (R)  : রাষ্ট্রদর্শন হল এমন শাস্ত্র যেখানে সমাজের অন্তর্গত বিভিন্ন বিষয়, সমাজের স্বরূপ নিয়ে আলোচনা করা হয়।

সংকেত:

30 / 40

30) (a) দর্শন জগৎ এবং জীবন সম্পর্কে সামগ্রিক আলোচনা করে।

(b) ভারতীয় দর্শনে ‘দর্শন’ কথাটির অর্থ চাক্ষুষ প্রত্যক্ষ।

(c) সর্বপ্রথম দার্শনিক হিসেবে পিথাগোরাস নিজেকে অভিহিত করেছেন।

(d) দর্শনকে সর্বব্যাপক শাস্ত্র বলা যায় না।

 

সংকেত:

(a)  (b)  (c)  (D)                               (a)  (b)  (c)  (D)

31 / 40

31)
তালিকা-। তালিকা-।।
     (a) ‘Philos’ কথার অর্থ (i) জ্ঞান
     (b) ‘Episteme’ কথার অর্থ (ii) চরিত্র
     (c) ‘Meta’ কথার অর্থ (iii) অনুরাগ
     (d) ‘Ethos’ কথার অর্থ (iv) অতিক্রান্ত

সংকেত:

(a) (b) (C) (D)               (a)  (b) (C) (D)

32 / 40

32) ৩৬। বিবৃতি (A): দর্শনের পরিধি রাষ্ট্রদর্শনের পরিধি অপেক্ষা বৃহৎ।

বিবৃতি (B): দর্শনের আলোচ্য বিষয় শুধুমাত্র রাষ্ট্র, রাজনৈতিক চেতনা, ব্যক্তির রাজনৈতিক আচরণ প্রভৃতি বিষয়ের দার্শনিক

বিচারবিশ্লেষণের মধ্যেই সীমিত।

সংকেত:

33 / 40

33) চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান বলতে বোঝায় –

34 / 40

34) ‘sophia’ শব্দটি একটি –

35 / 40

35) বস্তুর সত্তা নিয়ে আলোচনা করে দর্শনের যে শাখা, তার নাম হল –

36 / 40

36) যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয়, তাকে বলে –

37 / 40

37) ৩২।

তালিকা-। তালিকা-।।
      (a) বিচারবাদী দার্শনিক (i) হিউম, কোঁৎ
      (b) যৌক্তিক দৃষ্টিবাদী দার্শনিক (ii) কান্ট, ফিক্‌টে
      (c) নব্য বস্তুবাদী দার্শনিক (iii) এয়ার, কারনাপ
     (d) অভিজ্ঞতাবাদী দার্শনিক (iv) হল্ট, পেরি

সংকেত:

(a) (b) (c)  (D)                               (a) (b) (c) (D)

38 / 40

38) ‘Philos’ শব্দটির অর্থ –

39 / 40

39) বিবৃতি (A): দর্শন হল সর্বব্যাপক শাস্ত্র।

কারণ (R): দর্শন জগৎ এবং জীবন সম্পর্কে সামগ্রিক ব্যাখ্যা প্রদান করে।

সংকেত:

40 / 40

40) দার্শনিক আলোচনা পদ্ধতি হল –

Your score is

You cannot copy content of this page