Report a question What’s wrong with this question? You cannot submit an empty report. Please add some details. /40 12345678910111213141516171819202122232425262728293031323334353637383940 You Have 40 minutes To Complete The Test / Quiz Class 11 – 1st Sem – Philosophy – দর্শনের স্বরুপ ও শাখাসমূহ Its Mandatory To Fill For Get Certificate After Complete Exam. NameEmail 1 / 40 1) বিবৃতি (A) : রাষ্ট্রদর্শনের আলোচনা হল নির্দেশমূলক আলোচনা। কারণ (R) : রাষ্ট্রদর্শন হল এমন শাস্ত্র যেখানে সমাজের অন্তর্গত বিভিন্ন বিষয়, সমাজের স্বরূপ নিয়ে আলোচনা করা হয়। সংকেত: a. (A) মিথ্যা কিন্তু (R) সত্য। b. (A) এবং (R) উভয়ই সত্য, কিন্তু (R), (A)-এর সঠিক ব্যাখ্যা নয়। c. (A) এবং (R) উভয়ই সত্য, এবং (R), (A)-এর সঠিক ব্যাখ্যা। d. (A) সত্য কিন্তু (R) মিথ্যা। 2 / 40 2) দর্শনের যে শাখা যুক্তির বৈধতা, অবৈধতা ইত্যাদি নিয়ে আলোচনা করে তার নাম – a. অধিবিদ্যা b. সমাজদর্শন c. তর্কবিদ্যা d. জ্ঞানবিদ্যা 3 / 40 3) বিবৃতি (A): দর্শন হল সর্বব্যাপক শাস্ত্র। কারণ (R): দর্শন জগৎ এবং জীবন সম্পর্কে সামগ্রিক ব্যাখ্যা প্রদান করে। সংকেত: a. (A) এবং (R) উভয়ই সত্য, কিন্তু (R), (A)-এর সঠিক ব্যাখ্যা নয়। b. (A) মিথ্যা কিন্তু (R) সত্য । c. (A) সত্য কিন্তু (R) মিথ্যা। d. (A) এবং (R) উভয়ই সত্য, এবং (R), (A)-এর সঠিক ব্যাখ্যা। 4 / 40 4) দর্শনশাস্ত্রের আদি পুরুষ কে ? a. থেল্স b. সক্রেটিস c. অ্যারিস্টট্ল d. প্লেটো 5 / 40 5) ‘Introduction to Ethics’ গ্রন্থটি কার লেখা – a. রাসেল b. রাসেলে-এর c. উইলিয়াম লিলি d. দেকার্ত 6 / 40 6) যুক্তিবিদ্যার আলোচ্য বিষয় হল – a. পরমতত্ত্ব b. অনুমান c. সমাজ d. জ্ঞান 7 / 40 7) হেতুবাক্য থেকে সিদ্ধান্ত অনিবার্যভাবে নিঃসৃত হয় না কোন্ যুক্তিতে ? a. মাধ্যম b. অরোহ c. অবরোহ d. উপমা 8 / 40 8) ‘Wisdom’ শব্দটি হল……………… শব্দটির ইংরেজি প্রতিশব্দ । a. Ethics b. Philos c. Philosophy d. Sophia 9 / 40 9) ৪০। দর্শনের একজন শিক্ষক তার ছাত্রদের বলছেন, দার্শনিকরা শুধুমাত্র দৃশ্যমান জগৎ নিয়েই নয় অতীন্দ্রিয় জগৎ নিয়েও আলোচনা করেন। অতীন্দ্রিয় জগতের আলোচ্য বিষয় হল- ঈশ্বর, আত্মা, দেশ, কাল প্রভৃতির স্বরূপ নির্ধারণ করা। (a) এক্ষেত্রে শিক্ষক দর্শনের কোন্ শাখার কথা নিয়ে আলোচনা করেছেন ? a. জ্ঞানবিদ্যা b. অধিবিদ্যা c. নীতিবিদ্যা d. সৌন্দর্যবিদ্যা 10 / 40 10) ন্যায়পরায়ণতার উপর প্রতিষ্ঠিত রাষ্ট্রই হল আদর্শ রাষ্ট্র।” এই উক্তি যে গ্রন্থে বর্ণিত রয়েছে তা হল……………। a. De Anima b. The Republic c. Theatetus d. Metaphysics 11 / 40 11) চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান বলতে বোঝায় – a. জ্ঞানবিদ্যা b. অধিবিদ্যা c. নীতিবিদ্যা d. যুক্তিবিদ্যা 12 / 40 12) বস্তুর সত্তা নিয়ে আলোচনা করে দর্শনের যে শাখা, তার নাম হল – a. জ্ঞানবিদ্যা b. সমাজদর্শন c. নীতিবিদ্যা d. অধিবিদ্যা 13 / 40 13) ‘Philosophy’ কথাটির উদ্ভাবক হলেন – a. সক্রেটিস b. থেল্স c. পিথাগোরাস d. লক্ 14 / 40 14) দার্শনিক আলোচনা পদ্ধতি হল – a. পর্যবেক্ষণ ও পরীক্ষণ b. বিচারবিশ্লেষণ ও যুক্তি প্রয়োগ c. দৈনন্দিন সমস্যার বর্ণনা d. সিদ্ধান্তের যাচাই 15 / 40 15) ‘অধিবিদ্যা সম্ভব নয়।’ এ কথা বলেন – a. স্পিনোজা b. এয়ার c. হিউম d. দেকার্ত 16 / 40 16) ‘Metaphysics’ শব্দটির বাংলা প্রতিশব্দ হল – a. নীতিবিদ্যা b. অধিবিদ্যা c. জ্ঞানবিদ্যা d. মনোবিদ্যা 17 / 40 17) দর্শন সম্পর্কে অ্যারিস্টট্ল বলেছেন…………………… a. "স্ব-নির্ভর সত্তার অনুসন্ধানই দর্শন।" b. “দর্শন হল সমস্ত বিজ্ঞানের বিজ্ঞান।” c. “দর্শন হল বস্তু স্বরূপের জ্ঞান।” d. “দর্শন হল জ্ঞানের তত্ত্ব বা বিজ্ঞান" 18 / 40 18) ‘Theatetus’ নামক গ্রন্থটি কার লেখা ? a. দেকার্তের b. জেম্সের c. প্লেটোর d. কোনোটিই নয় 19 / 40 19) বিবৃত্তি (A) : জ্ঞানবিদ্যা দর্শনের এক অপরিহার্য শাখা। বিবৃতি (B): জ্ঞানবিদ্যার আলোচনা ছাড়া দর্শনের আলোচনা অসম্পূর্ণ। সংকেত: a. (ঘ) বিবৃতি (A) এবং বিবৃতি (B) একে অন্যের উপর নির্ভরশীল নয়। b. বিবৃতি (B), বিবৃতি (A)-এর বিরোধী। c. বিবৃতি (B), হল বিবৃতি (A)-এর কারণ। d. বিবৃতি (A) হল সত্য কিন্তু বিবৃতি (B) হল মিথ্যা। 20 / 40 20) ‘sophia’ শব্দটি একটি – a. আরবি শব্দ b. গ্রিক শব্দ c. লাতিন শব্দ d. রোমান শব্দ 21 / 40 21) যে যুক্তিতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয়, তাকে বলে – a. উপমাযুক্তি b. বৈজ্ঞানিক অরোহ c. অবরোহ যুক্তি d. অবৈজ্ঞানিক আরোহ 22 / 40 22) দর্শন ও বিজ্ঞানের পার্থক্য হল – a. স্বরূপগত b. গুণগত c. তত্বগত d. মাত্রাগত 23 / 40 23) (a) নীতিবিদ্যা হল এমন এক শাস্ত্র যা মানুষের আচরণের ঔচিত্য বা মঙ্গলের কথা আলোচনা করে। (b) নীতিবিদ্যা মানুষের ঐচ্ছিক ক্রিয়া নিয়ে আলোচনা করে। (c) অনৈচ্ছিক ক্রিয়াও নীতিবিদ্যার আলোচ্য বিষয়। (d) ম্যাকেঞ্জির মতে, নীতিবিদ্যা হল এমন এক শাস্ত্র, যা মানুষের আচরণের ঔচিত্য বা মঙ্গলের কথা আলোচনা করে। সংকেত: (a) (b) (c) (D) (a) (b) (c) (D) a. F T T F b. T F T F c. T T F T d. F F F T 24 / 40 24) ৩৬। বিবৃতি (A): দর্শনের পরিধি রাষ্ট্রদর্শনের পরিধি অপেক্ষা বৃহৎ। বিবৃতি (B): দর্শনের আলোচ্য বিষয় শুধুমাত্র রাষ্ট্র, রাজনৈতিক চেতনা, ব্যক্তির রাজনৈতিক আচরণ প্রভৃতি বিষয়ের দার্শনিক বিচারবিশ্লেষণের মধ্যেই সীমিত। সংকেত: a. বিবৃতি (A) হল সত্য কিন্তু বিবৃতি (B) হল মিথ্যা। b. বিবৃতি (B), বিবৃতি (A)-এর বিরোধী। c. বিবৃতি (A) এবং বিবৃতি (B) একে অন্যের উপর নির্ভরশীল নয়। d. বিবৃতি (B), হল বিবৃতি (A)-এর কারণ। 25 / 40 25) নীতিবিদ্যা মানুষের কোন্ ধরনের আচরণের নৈতিক বিচার করে ? a. ভাবগত ক্রিয়া b. ঐচ্ছিক ক্রিয়া c. অনৈচ্ছিক ক্রিয়া d. স্বতঃসঞ্জাত ক্রিয়া 26 / 40 26) “সংশয় থেকেই দর্শনের উৎপত্তি।” – উক্তিতি কার ? a. প্লেটো b. দেকার্ত c. অ্যারিস্টট্ল d. কান্ট 27 / 40 27) ‘Ethos’ থেকে উদ্ভূত হয়েছে ………………….. শব্দটি । a. Ethics b. Habit c. Ethic d. Ethica 28 / 40 28) “দর্শন হল বস্তুর স্বরূপের জ্ঞান।” বলেছেন – a. দেকার্ত b. বার্কলে c. হেগেল d. প্লেটো 29 / 40 29) এক পথচারী নিজের প্রাণ বাঁচানোর জন্য একটি পাগল কুকুরকে হত্যা করল। কোনো কোনো ব্যক্তির মতে উক্ত ঘটনাটিতে ওই ব্যক্তির নিজের প্রাণ বাঁচানো উদ্দেশ্য ছিল তাই তা নৈতিক কাজ আবার কিছু ব্যক্তির মতে হত্যা হল পাপ কর্ম তাই তা অনৈতিক কাজ। (a) এই নৈতিকতা ও অনৈতিকতা নিয়ে দর্শনের কোন্ শাখায় আলোচনা করা হয় ? a. যুক্তিবিদ্যা b. জ্ঞানবিদ্যা c. নীতিবিদ্যা d. অধিবিদ্যা। 30 / 40 30) জগৎ এবং জীবনকে ব্যাখ্যা করে – a. সমাজতত্ত্ব b. দর্শন c. ইতিহাস d. বিজ্ঞান 31 / 40 31) (a) দর্শন জগৎ এবং জীবন সম্পর্কে সামগ্রিক আলোচনা করে। (b) ভারতীয় দর্শনে ‘দর্শন’ কথাটির অর্থ চাক্ষুষ প্রত্যক্ষ। (c) সর্বপ্রথম দার্শনিক হিসেবে পিথাগোরাস নিজেকে অভিহিত করেছেন। (d) দর্শনকে সর্বব্যাপক শাস্ত্র বলা যায় না। সংকেত: (a) (b) (c) (D) (a) (b) (c) (D) a. T F T F b. F T F T c. T T F F d. F F T T 32 / 40 32) দার্শনিক ………………-এর মতে, ‘দর্শন হল ভাষার সমালোচনা।’ a. এয়ার b. ফিক্টে c. মারভিন d. হার্বার্ট স্পেনসার 33 / 40 33) কোন্ দার্শনিকের মতে, “বিস্ময়ই দর্শনের জনক।”- a. কান্ট b. দেকার্ত c. প্লেটো d. অ্যারিস্টট্ল 34 / 40 34) ৩২। তালিকা-। তালিকা-।। (a) বিচারবাদী দার্শনিক (i) হিউম, কোঁৎ (b) যৌক্তিক দৃষ্টিবাদী দার্শনিক (ii) কান্ট, ফিক্টে (c) নব্য বস্তুবাদী দার্শনিক (iii) এয়ার, কারনাপ (d) অভিজ্ঞতাবাদী দার্শনিক (iv) হল্ট, পেরি সংকেত: (a) (b) (c) (D) (a) (b) (c) (D) a. (ii) (iii) (iv) (i) b. (iii) (i) (iv) (ii) c. (iv) (ii) (i) (iii) d. (i) (iv) (iii) (ii) 35 / 40 35) আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক হলেন a. দেকার্ত b. লক্ c. সক্রেটিস d. অ্যারিস্টট্ল 36 / 40 36) ‘Philos’ শব্দটির অর্থ – a. অনুসন্ধান b. জ্ঞান c. অনুরাগ d. জানা 37 / 40 37) “দর্শন হল সামগ্রিকভাবে ঐক্যবদ্ধ জ্ঞান।” – কথাটি বলেছেন – a. হার্বার্ট স্পেনসার b. লক্ c. স্পিনোজা d. দের্কাত 38 / 40 38) তালিকা-। তালিকা-।। (a) ‘Philos’ কথার অর্থ (i) জ্ঞান (b) ‘Episteme’ কথার অর্থ (ii) চরিত্র (c) ‘Meta’ কথার অর্থ (iii) অনুরাগ (d) ‘Ethos’ কথার অর্থ (iv) অতিক্রান্ত সংকেত: (a) (b) (C) (D) (a) (b) (C) (D) a. (iii) (i) (iv) (ii) b. (ii) (i) (iv) (iii) c. (iv) (ii) (iii) (i) d. (iii) (ii) (i) (iv) 39 / 40 39) “নীতিশাস্ত্র হল একটি বিজ্ঞান বা মানুষের অন্তর্নিহিত আদর্শের সাধারণ অলোচনা।” – বলেছেন – a. ভল্ফ্ -এর b. রাসেলে-এর c. ম্যাকেঞ্জি-এর d. লিলি-এর 40 / 40 40) “দর্শনের লক্ষ্য হল উপলব্ধি, সত্যের আবিষ্কার, বিচার বুদ্ধির পরিতৃপ্তি।” উক্তিটি কার ? a. টমসন b. হেগেল c. এডওয়ার্ড বার্নেট টাইলর। d. কোঁৎ Your score is